RSS

মজিলার যে পাঁচটা এড-অন না হলেই নয়।

06 Sep

১. এডব্লক প্লাস

মোটামোটি নাম দেখেই বোঝা যায় এড-অনটার কাজ কি। এই এড-অন কোন ওয়েবপেজে থাকা এডগুলোকে ব্লক করে দেয়। ফলে সেই এডগুলো আর লোড হয় না। ফলে ব্যান্ডউইডথ বাঁচে। বিশেষত যারা জিপি’র পি৬ বা এমন লিমিটেড ডাটার প্যাকেজ ব্যবহার করেন তাদের জন্য খুবই কাজের একটি এড-অন। এড-অনটি ইন্সটল করার পরে একটি প্রোফাইল সিলেক্ট করতে হয়। সেটিতে সাধারণত আমাদের দেশীয় সাইটগুলোর নাম থাকে না। সেটি ম্যানুয়ালি সিলেক্ট করতে হয়। যেমন ধরা যাক, প্রথম আলো’র সাইটে থাকা এডগুলি ব্লক করতে যে কোন একটি এডের উপর রাইট ক্লিক করে Adblock Plus: Block image অপশনে ক্লিক করলেই ওই ডিরেক্টরির সব এড ব্লক হয়ে যাবে।

২. স্ক্রিনগ্র্যাব

এই এড-অনটার কাজ হল কোন পেজের স্ক্রিনশট নেয়া। আমার দেখা স্ক্রিনশট নেয়ার এড-অনগুলোর মাঝে এটাই সেরা। যারা নিয়মিত ব্লগ ব্যবহার করেন তাদের খুবই কাজে লাগবে এই এড-অনটি। কমেন্টের স্ক্রিনশট নেয়া এমনকি ফ্ল্যাশ কন্টেন্ট, যেগুলোর ছবি সেভ করা যায় ন, সেগুলোও সেভ করে নিতে পারেন এই এড-অনটি দিয়ে। এই এড-অনটির সবচেয়ে বড় সুবিধা হল স্ক্রিনশট নেয়ার তিনটি অপশন। চাইলে পুরো পেজ বা ফ্রেম অথবা সিলেক্ট করে অথবা পেজের যতটুকু দেখা যাচ্ছে তার স্ক্রিনশট নেয়া যায়।

৩. লাজারুস

এই এড-অনটা ফরম রিকভারী এড-অন। এ এড-অনটাও সাধারণত যারা ব্লগ ব্যবহার করেন বা নেটে লেখালেখি করেন তাদের কাজে আসবে। যে কোন ফরমের লেখা হারিয়ে গেলে সেই পেজটি লোড করে Recover Text বা Recover Form দিলেই সেই ফরমের ডাটা আবার পেয়ে যাবেন। চাইলে এই এড-অনটির ডাটাবেজে সার্চ করা যায়। এছাড়াও পাসওয়ার্ড দিয়ে নিরাপত্তা বাড়ানো যায়। সামু’র নিজস্ব অটো ড্রাফটের চেয়ে এটা অনেক বেশি নির্ভরযোগ্য।

৪. এক্সটেন্ডেড স্ট্যাটাসবার

যারা জিপি’র পি৬ এর মত প্যাকেজ ব্যবহার করেন তাদের কাজে আসবে এটি। এই এড-অন দিয়ে সংশ্লিষ্ট পেজের বিভিন্ন তথ্য যেমন পেজের কতটুকু ডাউনলোড হল, কত বাইট ডাউনলোড হল, কতগুলো ইমেজ ডাউনলোড হল কিংবা লোড টাইম জানা যায়। তবে এগুলোর মাঝে কাজের অপশনটি হল কত বাইট ডাউনলোড হল। অনেক পেজই আছে যেগুলোতে কন্টেন্ট বা ইমেজ অনেক বেশি কিন্তু আগে থেকে বোঝার উপায় নেই। যেটা আপনি পি৬ এর মত প্যাকেজ দিয়ে লোড করতে চান না। সেরকম হলে আপনি এই স্ট্যাটাসবারে আগেই দেখতে পারবেন আর স্টপ করে দিতে পারবেন। অপেরা’র স্ট্যাটাসবারের মত কাজ করে এই এড-অনটি।

৫. ফিবি

এই এড-অনটি একটি ব্যাকআপ এড-অন। মজিলা ইন্সটল দেবার পর এড-অন আবার ইন্সটল করবার ঝামেলা এড়াতে এই এড-অনটির জুড়ি নেই। শুধু এড-অন নয় মজিলার বুকমার্ক, কুকি, পাসওয়ার্ড সবরকম তথ্যেরই ব্যাকআপ রাখা যায় এড-অনটির মাধ্যমে।

Advertisements
 
Leave a comment

Posted by on September 6, 2011 in Daily life tips

 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

 
%d bloggers like this: